বাজেট ট্যুর হিসাবে আমার প্রথম ব্যাংকক ও পাতায়া ভ্রমণ — ২

S M Sarwar Nobin
4 min readDec 24, 2019

Ekkamai তে নেমে bts ধরে চলে গেলাম bts nana station এ। নেমে গুগল ম্যাপ দেখে হোস্টেল খুঁজে চলে গেলাম। হোস্টেলে যেয়ে নতুন অভিজ্ঞতা হল ২০০ বাথ জমা দিতে হয় চাবি নিতে পরে আবার যাওয়ার সময় ফেরত দিবে। আচ্ছা দিয়ে দিলাম কি আর করার।

লাগেজ রেখে এ দিক সেদিন ঘুরে বেড়ালাম। যদি ডান পাতে ফোস্কা পড়ে গিয়েছিল হাঁটা হাঁটি করতে তাই বেশি হাঁটত পাচ্ছিলাম না। একটু ঘোরা ঘুরি করেই রাতে ১০ টার দিকেই ঘুম দিলাম। পর দিন সকাল বেলা বিশাল কাজ করতে যাব! তাই সকালে উঠতে হবে কারণ এবারের থাই ভ্রমণে আমার উদ্দেশ্যই ছিলো কম্বোডিয়া ও লাওসের স্টিকার ভিসা কিভাবে নিতে হয় তার বিস্তারিত জানা এবং পরের বার এক বিশাল লম্বা ট্যুর দেওয়া। সে সব নিয়ে বিস্তারিত পড়তে পারেন এখানেঃ https://medium.com/@smsnobin77/cambodia-lao-visa-45150bd59b67

ঘুম থেকে উঠেই bts ধরে ম্যাপ দেখে চলে গেলাম দূতাবাসে। সেখানে কাজ কর্ম সেড়ে bts ধরে চলে গেলাম Hotel Swissôtel এর সামনে। ম্যাপে দেখেছিলাম এখানে একটা Watch Meseum আছে সেটা দেখতেই হোটেলে ঢুকলাম। দেখলাম হোটেলের ৩য় তালায় সেই Watch Meseum খুব বড় না। Watch Meseum বলে কথা।

Clocks & Watches Museum, Hotel Swissôtel

এরপর বের হয়ে bts ধরে সোজা চললাম Sanam Chai Metro Station এ। Station থেকে বের হয়ে Wat Phra Chetuphon (Wat Pho) তে চলে গেলাম। ঐতিহাসিক জায়গা বলে কথা। এখান বুদ্ধের সবচেয়ে বড় শোয়ানো মূর্তি আছে। যেটা বিশ্বের সবচেয়ে বড়।

বুদ্ধের সবচেয়ে বড় শোয়ানো মূর্তি

এরপর বের হয়ে Saranrom Palace Park এ একটা ট্রেডিশনাল শো হচ্ছিল দেখতে ঢুকে গেলাম। বিনা পয়সায় কোন টিকিট লাগে নাই। থাই শো মানেই সেই সুন্দর। পুরো রুপকথার মত জগৎ। Saranrom Palace Park থেকে বের হয় পা আর চলছিলো না। বিকাল হয়ে গেছে। তাও Kings Palace এ ঢু মারলাম। আমার এবার যাওয়া কোন পরিকল্পনা ছিল‌ো না। কারণ আমি জানতাম Kings Palace এ হাফ প্যান্ট বা থ্রি কোয়াটার পরে ঢুকতে দেয় না। আমি তাও চেস্টা করলাম জানি ব্যর্থ হব। হলাম ও তাই। এরপর কি আর করার। বের হয়ে বাস ধরে চলে গেলাম MBK Shopping Mall এ। শপিং করতে হবে বলে কথা। কারণ পরের দিন ফ্লাইট।

MBK Center

শপিং শেষে bts ধরে চলে গেলাম আমার হোস্টেলে। হোস্টেলে যেয়ে সব গুছিয়ে নিয়ে খেয়ে ঘুমাতে গেলাম। পরের দিন ফ্লাইট। পর দিন সকাল বেলা ঘুম থেকে উঠেই বের হয়ে পড়লাম হোস্টেলে ভালো লাগছিলো না। bts ব্যবহার করে এয়ারপোর্ট এ চলে গেলাম। এয়ারপোর্টে যেতেই ১০ টা বেজে ফেললাম। হেলে দুলে যাচ্ছি বলে কথা =D এয়ারপোর্টে যেয়ে হাঁসের মাংস এটা মূলত গ্রিল করা। সেটা দিয়ে ভাত খেয়ে নিলাম ৬০ বাথে।

Rice with duck meat

এর পর বের হয়ে এয়ারপোর্টে এদিক সেদিক ঘুরতে লাগলাম। দেখি আসেপাশে কি কি আছে। খুঁজতেই পেয়ে গেলাম Suvarnabhumi Airport Museum। Airport Museum বলে কথা। হন হন করে চলে গেলাম পাওয়া মাত্র। গিয়ে দেখলাম এক অসাধারণ জায়গা।

Suvarnabhumi Airport Museum

ঢুকতে কোন ফি লাগে না। ঢুকে তো আমি মহা খুশি। একজন গাইড ঘুরে ঘুরে সব দেখাল। অসাধারন একটা জায়গা। আসার সময় একটা চাবির রিং, পানি গিফট হিসাবে দিয়ে দিলো। আমি তো মহা খুশি।

Suvarnabhumi Airport Museum with guide

দেখা শেষে চলে আসলাম চেক ইন করতে। চেক ইন করে সময় মতই ছাড়লো ফ্লাইট। চলে আসলাম ঢাকা। শেষ হল আমার প্রথম থাই ভ্রমণ।

এবার কিছু Itenary দিয়ে দেই সবার জন্যঃ
যদি ২ রাত ৩ দিনের জন্য থাইল্যান্ড আসেন তাহলে-
1- Arrival from Dhaka
2- City tour (Bangkok) — এর ভিতরের ব্যংককের Historical Monument গুলো ঘুরে দেখতে পারেন। এবং রাতের বেলা মার্কেটিং।
3- Departure for Dhaka

এর জন্য খরচ হবেঃ(যদি হোস্টেলে থাকেন)
Accommodation: 10 USD=1000 tk for 2 nights
Food: 60 Bath (1st night) + 30 bath for (1st morning) + 60 bath (lunch) + 30 bath (for evening) + 60 bath (2nd night) + 30 bath (2nd morning) in total 210 * 3 = 630 tk
Transportation: 1000 tk
তাহলে ৩ দিনের জন্য ৩০০০ টাকাতেও ব্যংকক ঘোরা যাবে =D

যদি 4 রাত 5 দিনের জন্য থাইল্যান্ড আসেন তাহলে-
1- Arrival from Dhaka and Go for Pattaya
2. Pattaya city tour
3. Koh lan Island tour + back in Bangkok
4. City tour (Bangkok) — এর ভিতরের ব্যংককের Historical Monument গুলো ঘুরে দেখতে পারেন। এবং রাতের বেলা মার্কেটিং।
5- Departure for Dhaka

এখানে আরও ২-৩ দিন যোগ করে Phuket, Phi Phi Island এও ঘুরে আসতে পারেন।

আর কিছু সর্তকতাঃ
১। থাইল্যান্ডের মানুষ জন অনেক পরিস্কার। তাই যেখানে সেখানে ময়লা ফেলে অপরিষ্কার করবে না।
২। সলো ট্রাভেলার দেখে এয়ারপোর্ট এ অনেক দেশি ভাই লাগেজ গছাতে চাইবে। না করে দিবেন সরাসরি। নিলে আপনিই বিপদে পড়বেন অনেক।
৩। সলো ট্রাভেলাররা কেউ চাইলেই তাকে ভ্রমণ সঙ্গী বানাবেন না। এমনও হতে পারে আপনি যেমন কম খরচে অভ্যস্ত সে তা না। আমি এবার বেশ ভালো একটি শিক্ষা পেয়েছি। আর কোন দিন হয়ত ডুয়েট ট্রাভেল করব না। যদিও বহু কষ্টে ধান্দা করে সলো হয়েছিলাম ১ দিন পর। কিন্তু আমার ওই ১ দিনেই বারোটা বাজায়ে দিয়েছিল বেচারা।

S M Sarwar Nobin (এস এম সারওয়ার নবীন)
CSE, JU
Facebook: facebook.com/smsnobin77
Twitter: twitter.com/smsnobin77

--

--

S M Sarwar Nobin

Graduate Research Assistant at UTRGV, USA and Freelance Email Signature Developer